কিভাবে প্রফেনাল ফেসবুক পেজ তৈরি করবেন | How to Create a Professional Facebook page

0
317

বর্তমান সময়ে ফেসবুক পেজের মাধ্যমে অনেকেই তাদের ব্যবসা পরিচালনা করেছেন। ফেসবুক পেজ তৈরি করার মাধ্যমে তারা বেশ ভালো ব্যবসা করে চলেছে। কেউ কেউ আবার ফেসবুক পেজে নানা ধরনের পোশাক বিক্রি করে রাতারাতি বিভিন্ন স্থানে পোশাকের শোরুম চালু করেছেন। তাই আপনারা হয়তো কেউ কেউ মনে মনে ভাবছেন যে কিভাবে একটি ফেসবুক পেজ তৈরি করা যায়, কিভাবে প্রফেশনাল ফেসবুক পেজ তৈরি করে ব্যবসা পরিচালনা করা যায়। আপনার মনের এসব যাবতীয় বিষয় নিয়ে আলোচনা করব। আশা করছি আমাদের আজকের এই পোস্টটি আপনাদের উপকারে আসবে।

কিভাবে প্রফশনাল ফেসবুক পেজ তৈরি করবেন:

একটি পেশাদার ফেসবুক পেজ তৈরি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

আপনার ব্যক্তিগত Facebook অ্যাকাউন্টে লগ ইন করুন: একটি Facebook পৃষ্ঠা তৈরি এবং পরিচালনা করতে আপনার একটি ব্যক্তিগত Facebook অ্যাকাউন্টের প্রয়োজন হবে৷

ফেসবুক পেজ তৈরির পেজে যান:

https://www.facebook.com/pages/create-এ যান বা Facebook-এর উপরের-বাম কোনে “পৃষ্ঠা তৈরি করুন বা create” নির্বাচন করুন৷

এখানে আমরা দেখতে পাচ্ছি ফেসবুক পেজ তৈরীর প্রক্রিয়া শুরু হয়েছে। এই পেজটিতে ফেসবুক পেজ সম্পর্কে কিছু তথ্য দেওয়া রয়েছে। একেবারে শেষ দিকে ফেসবুক নীতিমালার একটি লিংক দেওয়া রয়েছে। আপনি চাইলে বিস্তারিত পড়ে নিতে পারেন। অন্যথায় গেট স্টার্টেড বাটনটিতে চাপ দিন। এভাবে পরবর্তী পেজে চলে আসবেন।

পেজের ধরন নির্বাচন করুন:

Facebook স্থানীয় ব্যবসা বা স্থান, কোম্পানি, সংস্থা, ব্র্যান্ড বা পণ্য, শিল্পী, ব্যান্ড বা পাবলিক ফিগার, বিনোদন, এবং আরও অনেক কিছু সহ পৃষ্ঠার প্রকার গুলির জন্য বিভিন্ন বিকল্প অফার করে৷ আপনার পৃষ্ঠার উদ্দেশ্যের সাথে সবচেয়ে ভালো মেলে এমন বিভাগ নির্বাচন করুন। ধরুন আপনি যদি ফেসবুক পেজ এর মাধ্যমে কিছু ক্রয় বিক্রয় করতে চান তবে ব্যবসা বা বিজনেস অপশনটি নির্বাচন করুন। আবার আপনি যদি শিল্পী হন এবং বিভিন্ন বিনোদন কর্মকান্ডের সাথে সংযুক্ত থাকেন তবে আপনি বিনোদন বা পাবলিক ফিগার এই অপশনটি নির্বাচন করতে পারেন। নিচের ছবিটিতে লক্ষ্য করুন।

উপরের ছবিটিতে আমরা বেশ কয়েকটি ক্যাটাগরি দেখতে পাই। যেমন মিউজিসিয়ান অথবা ব্যান্ড, হেলথ অথবা বিউটি, গ্রসারি শপ। আপনার ব্যবসার ধরন বা ফেসবুক পেজের প্রয়োজন অনুযায়ী আপনি ক্যাটাগরি পছন্দ করতে পারেন। সঠিক ক্যাটাগরী নির্বাচন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পেজের রিচ ধরে রাখার জন্য যথাযথ ক্যাটাগরি নির্বাচন করা গুরুত্বপূর্ণ।

বেসিক তথ্য প্রদান করুন:

আপনার পৃষ্ঠার জন্য একটি নাম লিখুন, যা আপনার ব্যবসা, ব্র্যান্ড বা প্রতিষ্ঠানকে প্রতিফলিত করবে। প্রয়োজনীয় ক্ষেত্রগুলি পূরণ করুন, যেমন বিভাগ, বিবরণ এবং ওয়েবসাইট (যদি প্রযোজ্য হয়)। যদি কোন ওয়েবসাইট না থাকে তাহলে স্কিপ বাটনটি চেপে পরবর্তী ধাপে চলে যান।

একটি প্রোফাইল ছবি এবং কভার ফটো যোগ করুন:

একটি উচ্চ মানের প্রোফাইল ছবি আপলোড করুন যা আপনার ব্র্যান্ড বা সংস্থার প্রতিনিধিত্ব করে, যেমন একটি লোগো বা পেশাদার হেডশট৷ একটি চোখ ধাঁধানো কভার ফটো নির্বাচন করুন যা আপনার ফেসবুক পেইজটিকে হাইলাইট করে। লোগো বা প্রোফাইল পিকচার এবং কাভার ফটো অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আপনার পেইজের পপুলারিটি ধরে রাখতে। তাই প্রোফাইল ফটো এবং কাভার ফটো নির্বাচনের ক্ষেত্রে প্রয়োজন বোধে সময় নিন তবুও ভালো মানের প্রোফাইল ফটো ও কাভার ফটো আপলোড করুন।

ফেসবুক পেজ কাস্টমাইজ করুন:

আপনি আপনার ব্যবসার ঠিকানা, যোগাযোগের বিশদ বিবরণ, ব্যবসার সময় এবং অন্যান্য প্রাসঙ্গিক বিবরণের মতো তথ্য যোগ করে আপনার পৃষ্ঠাটি আরও কাস্টমাইজ করতে পারেন।

ফেসবুক পেজ সেটিংস:

বিভিন্ন সেটিংস অ্যাক্সেস করতে আপনার পৃষ্ঠার উপরের-ডান কোণে “সেটিংস” ট্যাবে ক্লিক করুন৷ এখানে, আপনি পৃষ্ঠার দৃশ্যমানতা, বিজ্ঞপ্তি, মেসেজিং বিকল্প এবং আরও অনেক কিছু পরিচালনা করতে পারেন। বিষয়বস্তু তৈরি করুন:

পেজ আকর্ষণীয় করুন:

আপনার পৃষ্ঠার উদ্দেশ্য এবং লক্ষ্য দর্শকদের সাথে প্রাসঙ্গিক বিষয়বস্তু পোস্ট করা শুরু করুন। আপডেট, ফটো, ভিডিও, নিবন্ধ এবং অন্যান্য বিষয়বস্তু শেয়ার করুন যা আপনার পেজ ফলোয়ার সব সময় আপনার সাথেই থাকে।

আপনার ফেসবুক পেজটির প্রচার করুন:

আপনার বন্ধু, সহকর্মী এবং বিদ্যমান পরিচিতিদের আপনার পৃষ্ঠাটি লাইক এবং অনুসরণ করতে আমন্ত্রণ জানান৷ বৃহত্তর শ্রোতাদের কাছে পৌঁছাতে এবং আরও ফলোয়ার আকৃষ্ট করতে Facebook-এর বিজ্ঞাপনের অপশনগুলো ব্যবহার করুন৷ এভাবেই আপনার ফেসবুক পেজের ফলোয়ারের সংখ্যা দিন দিন বাড়িয়ে চলুন।

আপনার ফলোয়ারদের সাথে সংযুক্ত থাকুন:

অবিলম্বে কমেন্ট, মেসেজ এবং রিয়াক্টের রিপ্লাই জানান৷ আলোচনাকে উৎসাহিত করুন, প্রশ্ন জিজ্ঞাসা করুন এবং আপনার দর্শকদের নিযুক্ত রাখতে মূল্যবান তথ্য শেয়ার করুন।

অন্তর্দৃষ্টি এবং মেট্রিক্স বিশ্লেষণ করুন:

Facebook আপনার পৃষ্ঠার কর্মক্ষমতা সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি এবং মেট্রিক্স প্রদান করে। আপনার শ্রোতাদের বোঝার জন্য, ব্যস্ততা ট্র্যাক করতে এবং আপনার সামগ্রীর কৌশল সম্পর্কে অবগত সিদ্ধান্ত নিতে এই ডেটা বিশ্লেষণ করুন।

মনে রাখবেন, একটি পেশাদার ফেসবুক পেজ হিসাবে পরিচিতির জন্য ধারাবাহিক প্রচেষ্টা প্রয়োজন। নিয়মিতভাবে আপনার বিষয়বস্তু আপডেট করুন, প্রশ্নের উত্তর দিন এবং দর্শকদের প্রতিক্রিয়া এবং চাহিদার উপর ভিত্তি করে আপনার কৌশল