ব্রণের সমস্যা বেড়ে গেলে করণীয় কী?

ব্রণ প্রচলিত একটি সমস্যা যা বয়সন্ধিকালের সবচেয়ে বেশি হয়ে থাকে। আমাদের এই পর্বে আমরা ব্রণের সমস্যা বেড়ে গেলে কি কি করণীয় সে বিষয়ে আলোচনা করব।

প্রশ্ন : ব্রণের সমস্যা বেড়ে গেলে করণীয় কী?

উত্তর : বয়সন্ধিকালে মানুষের ব্রণের সমস্যা অনেকটা বেড়ে যায়। ছোট ছোট বাচ্চারা যখন দেখে তাদের সুন্দর মুখখানি পরিবর্তন হয়ে যাচ্ছে মুখে কালো কালো দাগ দেখা যাচ্ছে তা তারা কখনোই মেনে নিতে চায় না। তখন তারা এক ধরনের মানসিক সমস্যায় ভুগতে থাকে। ব্রণের সমস্যা থেকে উত্তরণের উপায় খুঁজতে থাকে। এমন মুহূর্তে পরিবারের সদস্যদের এগিয়ে আসা প্রয়োজন এবং তাদেরকে যথাযথ কাউন্সিলিং করা প্রয়োজন।

যে কারণগুলো ব্রণ বাড়িয়ে দেয়, সে কারণগুলো তাকে বুঝিয়ে বলতে হবে।

যেমন: খাদ্যাভ্যাস এমন হতে হবে, ঘুমের অভ্যাস এমন হতে হবে। ঠিকমতো ঘুমাতে হবে। মানসিক চাপমুক্ত থাকতে হবে। এই জিনিসগুলো তাদের বোঝাতে হবে।

মেয়েদের ক্ষেত্রে ঋতুস্রাবের সময় ব্রণ বেড়ে যায়। এটিও তাদের বলে দিতে হবে যে এই জিনিসগুলো ব্রণ বাড়িয়ে দিতে পারে। এরপর চিকিৎসাও আছে। খাওয়ার জন্য, ত্বকে লাগানোর জন্য, তেল নিয়ন্ত্রণের জন্য কিছু ফেসওয়াশ দেওয়া হয়।

বিশেষ দ্রষ্টব্য: আমাদের স্বাস্থ্য বিষয়ক টিপস সমূহ বিভিন্ন অনলাইন উৎস ও বই থেকে সংগ্রহীত। তাই যেখানে ধরনের ঔষধ সেবনের পূর্বে বিশেষজ্ঞ ডাক্টর পরামর্শ নিন।