যে পাঁচটি কারনে বুক জ্বালা পোড়া করে…

আমরা জানি অতিরিক্ত চর্বিযুক্ত ঝাল জাতীয় বা এসিড জাতীয় খাবার খেলে বুক জ্বালাপোড়া করে। এই বিষয়টি সবার মধ্যেই জানা। তবে আপনি জানেন কি আরও কিছু বিষয় রয়েছে যা বুক জ্বালাপোড়া সৃষ্টি করতে পারে। আমরা অনেকেই সেই কারণ গুলো সম্পর্কে সচেতন নই। প্রিয় বন্ধুরা আজকে আমরা জেনে নেই সে কারণগুলো কি কি।

১. সিগারেট

সিগারেটের ক্ষতিকর দিক সম্পর্কে আমরা সবাই জানি।সিগারেট যে ফুসফুসের ক্যানসার ও হৃদরোগের অন্যতম কারণ এটাও কারো অজানা নয়। তবে এই বিষয়ে কি আপনি জানেন যে সিগারেট বুক জ্বালাপোড়ার সমস্যা তৈরি করতে পারে।এর পেছনে মূল কারণ হলো সিগারেটের থাকা বিষাক্ত পদার্থ।

২. খাদ্যের পরিপূরক হিসাবে মাছের তেল

খাদ্যের পরিপূরক হিসেবে আমরা প্রায়ই মাছের তেল ব্যবহার করে থাকি। যা আমরা সাপ্লেমেন্ট নামে চিনি। অতিরিক্ত তৈলাক্ত খাবার যেমন বুকের জ্বালাপোড়া তৈরি করতে পারে, তেমনি এই রকম মাছের তেলের সাপ্লেমেন্ট বুকের জ্বালাপোড়া তৈরি করতে পারে। তাই মাছের তেলের সাপ্লিমেন্ট খেতে চাইলে কোন কিছু খাওয়ার পরে তা পেতে পারেন।

৩. নিয়মিত ব্যথার ঔষধ সেবন:

শরীর ব্যথা কোমর ব্যথা বাতের ব্যথা দূর করার জন্য আমরা যে সকল ঔষধ ব্যবহার করে থাকি তা অনেক ক্ষেত্রেই বুক জ্বালাপোড়ার কারণ হয়। আর এই জন্য কিছু খাওয়ার পর ব্যথানাশক ঔষধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকগণ

৪. মোটা শরীর:

স্থূলতা বা মোটা শরীর এর সঙ্গে উচ্চ রক্তচাপ ডায়াবেটিস ও হার্টের রোগের সম্পর্ক অত্যন্ত নিবিড়। এই অত্যাধিক ওজন মানুষের অতিরিক্ত বুক জ্বালাপোড়ার সৃষ্টি করতে পারে।