শীতে চুলের যত্নে করণীয়.

শীত এসেছে মানে কমবেশি সকলেরই খুশকির সমস্যা দেখা যায়। খুশকি ও ফেলক এ দুয়ের মধ্যে পার্থক্য অনেকেই বুঝতে পারে না ফলে সঠিকভাবে ট্রিটমেন্ট ও করতে পারে না।

খুশকি বা ফেলক কী??

খুশকি সাধারণত তৈলাক্ত হলদে বা সাদাটে রঙের বড় বড় ফেলক এর মত হয়

তবে যাইহোক শীতে খুশকির সমস্যা খুবই সাধারন। একটু ঘরোয়া যত্ন নিলেই আমরা এই খুশকির সমস্যা থেকে মুক্তি পেতে পারি এবং আপনাকে দামি শ্যামপুর পেছনে ছুটতে ও হবে না। এখন সময় এসেছে খুশকি কে বলুন বাই বাই…….

  • নিমপাতা ও অলিভ অয়েল: এক মুঠো শুকনো নিমপাতা গুঁড়ো করে আপনার প্রয়োজন মত অলিভ অয়েল মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন এবং চুলের গোড়ায় লাগিয়ে নিন। 30 মিনিট রেখে হার্বাল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
  • নারকেল তেল, অলিভ অয়েল, মধু ও টকদই:। 2 চা চামচ নারকেল তেল ,2 চা চামচ অলিভ অয়েল, 2 চা চামচ মধু এবং 3 চা চামচ টক দই নিয়ে ভালো করে মিশিয়ে পেস্ট বানিয়ে চুলের গোড়ায় লাগিয়ে নিন। এবং 10 মিনিট ভালোভাবে মাথার স্ক্যালপ মেসেজ করুন। তারপর 40 থেকে 45 মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন।
  • শ্যাম্পু এবং অ্যাসপিরিন:আপনি যে রেগুলার শ্যাম্পু ব্যবহার করেন তার থেকে সামান্য শ্যাম্পুও নিয়ে পানি দিয়ে ভালো করে গুলে দুটি অ্যাসপিরিন ট্যাবলেট গুঁড়ো করে মেশান । তারপর এই মিশ্রণটি চুলে লাগিয়ে 2 মিনিট রাখুন এবং ভালোভাবে ধুয়ে ফেলুন।
  • লেবু, বেকিং পাউডার ও ভিনেগার: 3 টেবিল চামচ লেবুর রস, 3 টেবিল চামচ বেকিং পাউডার এবং এক কাপ ভিনেগার মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন এবং চুলের গোড়ায় হালকা হাতে ৫থেকে৭ মিনিট ম্যাসাজ করুন।তবে এতে ত্বক একটু জ্বালা করতে পারে জ্বালা করলে সঙ্গে সঙ্গে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলবেন।
  • মুলতানি মাটি, লেবু ও পানি: এক কাপ মুলতানি মাটি 3 থেকে 4 চা চামচ লেবুর রস এবং প্রয়োজনমতো পানি মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন তারপর মাথার স্কাল্পে লাগিয়ে 20 মিনিট রাখুন। এরপর শ্যাম্পু করে ফেলুন।
  • শ্যাম্পু ও টি ট্রি অয়েল: আপনি যে রেগুলার শ্যাম্পু ব্যবহার করেন তাতে কয়েক ফোঁটা টি-ট্রি অয়েল মিশিয়ে চুলের স্কাল্পে লাগিয়ে ভালোভাবে ম্যাসাজ করুন । তারপর ধুয়ে ফেলুন। তবে এটি সপ্তাহে দু’বার করলেই যথেষ্ট।
  • ডিম, টক দই এবং মধু: একটি ডিম, 2 থেকে 3 টেবিল চামচ টক দই ও 2 চা চামচ মধু নিয়ে ভালভাবে মিশিয়ে পেস্ট বানিয়ে স্ক্যাল্পে লাগান । এই প্যাকটি সপ্তাহে একবার ব্যবহার করুন।
  • ডিমের কুসুম, অলিভ অয়েল এবং লেবুর রস: একটি ডিমের কুসুম, 2 থেকে 3 চা চামচ অলিভ অয়েল এবং 2 চা চামচ লেবুর রস নিয়ে ভালভাবে মিশিয়ে একটি পেস্ট বানিয়ে স্কাল্পে 20 মিনিট লাগিয়ে রাখুন।এরপর প্রথমে, হালকা গরম পানি দিয়ে চুল শ্যাম্পু করুন এবং পরে ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন । সপ্তাহে এই প্যাকটি একবার ব্যবহার করলেই ভালো।
  • অ্যালোভেরা জেল: অ্যালোভেরা ড্রাই স্ক্যাল্পের জন্য খুবই উপকারী । বাজারে প্রচুর অ্যালোভেরা পাওয়া যায় । অ্যালোভেরার পাতার উপরের অংশটুকু ছিলে নিয়ে ভেতরে জেলির মত অংশটা সামান্য পানি দিয়ে ব্লেন্ড করে ২0 মিনিট স্কাল্পে লাগিয়ে রাখুন এবং পরে হার্বাল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
  • অ্যাপেল সাইডার ভিনেগার: 2 থেকে 3 টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার নিয়ে তুলোর বলের সাহায্যে মাথার স্ক্যাল্পে ভালোভাবে চেপে চেপে লাগাবেন তারপর হালকা হাতে দুই থেকে তিন মিনিট ম্যাসেজ করুন এবং 10 মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকগুলো থেকে আপনি আপনার পছন্দমত যেকোন প্যাক নিয়ে আপনি আপনার সুবিধা মত ব্যবহার করবেন।