শীতে ঠোঁটের যত্নে করণীয়

শীতের হিমেল হাওয়া বইতে শুরু করেছে। শীতের এই শুষ্ক আবহাওয়ায় শুষ্ক হয়ে পড়ে ত্বক ও ঠোঁট। তাই এই সময়ে আমরা ত্বকের জন্য যেমন যত্ন নিয়ে থাকি তেমনি ঠোঁটের জন্য বিশেষ যত্নের প্রয়োজন হয়।

শীতে ঠোঁট ফাটার অন্যতম কারণ হলো ঠোঁট ও শরীরের আদ্রতা কমে যাওয়া। শীতকালে বাতাসের আর্দ্রতা কম থাকে বলে ঠোঁটের আর্দ্রতা খুব তাড়াতাড়ি হারায় এবং ঠোট শুষ্ক লাগে। তাই এ সময়ে আমাদের ঠোটের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। কারণ ফাটা, শুষ্ক ও অপরিষ্কার ঠোঁট কারোই কাম্য নয়, এটা যেমন অস্বস্তিকর তেমনি যন্ত্রণাদায়ক। তাই শীতকালে একটু বিশেষ খেয়াল রাখলে এবং নিয়মিত যত্ন নিলে আমরা পেতে পারি সুন্দর এবং গোলাপি মসৃণ ঠোট।

শীতে যেভাবে ঠোঁটের যত্ন নিবেন:

  1. শীতকালে প্রচুর পানি পান করতে হবে।আমরা অনেকেই শীতকালে পানি পান করতে ভয় পাই কারণ পানি ঠান্ডা থাকে এটা মোটেও করা যাবে না।
  2. শীতকালে বাতাসের আর্দ্রতা কম থাকে তাই ঠোঁটে ডেড সেল এবং মৃত কোষ দেখা যায়, যার কারণে ঠোঁট অনুজ্জ্বল দেখায়।এ কারণে যেটি প্রয়োজন সেটি হল ঠোঁটের স্ক্রাবিং।ঠোঁটের যত্ন নেওয়ার জন্য স্ক্রাবিং খুবই গুরুত্বপূর্ণ। স্ক্রাবিং যেভাবে করবেন: সমপরিমাণ লেবুর রস এবং মধু নিয়ে ভালভাবে মিশিয়ে ঠোঁটে কিছুক্ষণ লাগিয়ে রাখুন।তারপর হাফ চামচ চিনি নিয়ে হাতের আঙ্গুল দিয়ে আলতো ভাবে ঠোঁটে ঘষুন। এতে করে ঠোটের মৃত কোষ গুলো উঠে যাবে যাবে।
  3. স্ক্রাবিংয়ের জন্য আপনি ঠোঁটে পুরু করে ভেসলিন লাগিয়ে চিনি দিয়ে আলতোভাবে ঘষে ঠোঁটের মৃত কোষ তুলতে পারেন।
  4. তাছাড়া আপনি ঠোঁটে টুথপেস্ট লাগিয়ে ব্রাশ দিয়ে আলতোভাবে ঘষলেও ঠোঁটের মৃতকোষ উঠে যাবে। তবে স্ক্রাবিংয়ের পর ঠোঁটের আদ্রতা বজায় রাখার জন্য অবশ্যই অবশ্যই ঠোঁটে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। সেক্ষেত্রে আপনি লিপজেল, ভ্যালিন বা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন।
  5. শীতকালে ঠোঁটের শুষ্কতা ঢাকার জন্য আমরা অনেকেই জিভ দিয়ে ঠোঁট ভেজানোর চেষ্টা করি এটা কখনোই করা যাবে না। কারণ তাঁতে ঠোঁটের শুষ্কতা বেড়ে যায় এবং ঠোট আরো বেশি ফেটে যায়। ঠোঁটের মরা চামড়া কখনোই টেনে তোলা যাবে না, এতে ঠোঁট দিয়ে রক্ত ঝরতে পারে।
  6. শীতকালে লিপস্টিক ব্যবহারের আগে অনেক সচেতন হতে হবে।শীতকালে মোটেও ম্যাট লিপস্টিক ব্যবহার করা যাবে না যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে। যতটা সম্ভব ময়েশ্চারাইজারযুক্ত লিপস্টিক ব্যবহার করুন।
  7. শীতকালে বাতাসের আর্দ্রতা কম থাকে তাই শুষ্ক ও ঠান্ডা আবহাওয়া থেকে যতটা সম্ভব দূরে থাকার চেষ্টা করুন যখন খুব জোরে হাওয়া বয় এবং ঠান্ডা পড়ে। অথবা বাইরে গেলেও মুখে মাস্ক অথবা কাপড় দিয়ে ঢেকে রাখুন যাতে ঠোঁট শীতের ঠান্ডা হওয়া থেকে দূরে থাকে।

সোর্স: অনলাইন ম্যাগাজিন

ছবি: pixabay.com