শীতে পায়ের গোড়ালির যত্ন

শীত আসতেই আমাদের অনেক টেনশন শুরু হয়ে যায় কারণ শীতে বাতাসের আদ্রতা কমে যায় ত্বক রুক্ষ হয়ে যায় ,হাত পায়ের চামড়া কুঁচকে যায় এবং অনেকের পায়ের গোড়ালি ফেটে যায়। পায়ের গোড়ালি ফেটে গেলে অনেক ব্যথা হয় পাশাপাশি সৌন্দর্য নষ্ট হয়। সাধারণত পায়ের নিচের দিকের টক শরীরের অন্যান্য অংশের চেয়ে বেশি শুষ্ক হয়ে থাকে কারণ এই অংশে কোন অয়েল থাকে না। তাই শীত আসতে সহজেই ফাটতে শুরু করে।

সাধারণত যখন গরম ভাবটা কমে শীত পড়তে শুরু করে তখন থেকেই যদি পায়ের যত্ন নেওয়া শুরু করে বিশেষ করে রাতে শোবার আগে পায়ের গোড়ালিতে লোশন অথবা ভেসলিন লাগিয়ে ঘুমালে পা ফাটা অনেকাংশেই কম হয়।

পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয় যত্ন:

উপাদান:

1 টেবিল চামচ লবণ, আধা কাপ লেবুর রস, 2 টেবিল চামচ গ্লিসারিন, 2 চা চামচ গোলাপজল ও পরিমাণমতো গরম পানি এবং পিউমিস স্টোন।

যেভাবে ব্যবহার করবেন:

প্রথমে একটি বড় পাত্রে উষ্ণ গরম পানি নিয়ে লবণ 10 ফোঁটা লেবুর রস 1 টেবিল চামচ গ্লিসারিন 1 চা চামচ গোলাপজল দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

তারপর ঐ মিশ্রিনটিতে 15 মিনিট পা ডুবিয়ে রাখুন এবং 15 মিনিট পর পিউমিস স্টোন দিয়ে পায়ের গোড়ালি হালকা হাতে কয়েক মিনিট রাব করুন। রাবকরা হয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে পা ধুয়ে নিন এবং শুকনো কাপড় দিয়ে ভালো করে মুছে নিন।

তারপর 1 টেবিল চামচ গিস্নসারিন, 1 চা চামচ গোলাপজল , ও দুই থেকে তিন ফোঁটা লেবুর রস নিয়ে সব উপকরণ ভালো করে মিশিয়ে দুই পায়ে লাগিয়ে রাখুন সারারাত।

মিশ্রণটি একটু আঠালো চাইলে আপনি সুতির মোজা পড়ে থাকতে পারেন এবং সকালে উঠে হালকা গরম পানিতে পা ধুয়ে লোশন অথবা ভেসলিন লাগিয়ে নিন।

( যদি পা ফাটা থাকে লেবুর রস ব্যবহার না করলেই ভালো)