ষষ্ঠ শ্রেণি বাংলা অ্যাসাইনমেন্ট – ১ | চলিত ভাষায় রূপান্তর

এক নজরে গুরুত্বপূর্ণ বিষয়সমুহঃ

করোনা অতিমারীর কারণে গত ১৭ মার্চ ২০২০ তারিখ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয় এবং তা খোলার উপযুক্ত পরিবেশ তৈরী না হওয়ার কারণে ২০২১ শিক্ষাবর্ষেও শিক্ষার্থীদের শিখন প্রক্রিয়া যেন ব্যহত না হয় তার জন্য গত বছর অর্থাৎ ২০২০ সালের ন্যায় এ বছরও ৬ষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের ধারাবাহিকভাবে এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

  • এসাইনমেন্ট প্রকাশঃ ২০/০৩/২০২১
  • মোট বিষয়ঃ ২ টি। (বাংলা ও ধর্ম শিক্ষা)

সাধু রুপঃ

তারপর স্বর্গীয় দূত পূর্বে যে টাকওয়ালা ছিল, তাহার কাছে গেলেন। সেখানে গিয়া আগের মতাে একটি গাভি চাহিলেন। সেও ধবল রােগীর মতাে তাহাকে কিছুই দিলনা। তখন স্বর্গীয়দূত বলিলেন, আচ্ছা, যদি তুমি মিথ্যা বলিয়া থাক, তবে যেমন ছিলে আল্লাহ তােমাকে আবার তেমনি করিবেন।

তারপর স্বর্গীয়দূত পূর্বে যে অন্ধছিল, তাহার কাছে গিয়া বলিলেন, আমি এক বিদেশি। বিদেশে আমার সম্বল ফুরাইয়া গিয়াছে। এখন আল্লাহর দয়া ছাড়া আমার দেশে পৌঁছিবার আর কোনাে উপায় নাই। যিনি তােমার চক্ষু ভালাে করিয়া দিয়াছেন, আমি তােমাকে সেই আল্লাহর দোহাই দিয়া একটি ছাগল চাহিতেছি; যেন আমি সেই ছাগল-বেচা টাকা দিয়া দেশে ফিরিয়া যাইতে পারি।

চলিত রুপঃ

তারপর স্বর্গীয় দূত পূর্বে যে টাকওয়ালা ছিল, তার কাছে গেলেন। সেখানে গিয়ে আগের মত একটি গাভী চাইলেন। সেও ধবল রোগীর মতো তাকে কিছু দিল না। তখন স্বর্গীয় দূত বললেন, আচ্ছা যদি তুমি মিথ্যা বলে থাকো, তবে যেমন ছিলে আল্লাহ তোমাকে আবার এমন করবেন। তারপর স্বর্গীয় দূত আগে যে অন্ধ ছিল, তার কাছে গিয়ে বললেন আমি এক বিদেশি।  বিদেশে আমার সম্বল ফুরিয়ে গিয়েছে। এখন  আল্লাহর দয়া ছাড়া আমার সারা দেশে পৌঁছানোর আর কোন উপায় নেই। যিনি তোমার চোখ ভাল করে দিয়েছেন, আমি তোমাকে সেই আল্লাহর দোহাই দিয়ে একটি ছাগল চাচ্ছি; যেন আমি সেই ছাগল বিক্রি টাকা দিয়ে দেশে ফিরে যেতে পারি।

অ্যাসাইনমেন্ট প্রস্তুতির জন্য শিক্ষার্থীদের জন্য নির্দেশিকা ২০২১

  • অ্যাসাইনমেন্টের মূল উদ্দেশ্যটি হল শিক্ষার্থীদের শেখার ফলাফল অর্জন করা। এটি  তোমাদের পরবর্তী ক্লাসে পাঠ নিতে সহায়তা করবে। সুতরাং, এটি অনুসরণ করা গুরুত্বপূর্ণ।
  • অ্যাসাইনমেন্ট প্রস্তুত করতে ২০২১ শিক্ষাবর্ষের জন্য এনসিটিবি দ্বারা প্রস্তুত পাঠ্যপুস্তকগুলি ব্যবহার করুন। বাজার থেকে কেনা গাইড বই বা নোটের দরকার নেই।
  • শিক্ষার্থীর ব্যক্তিত্ব এবং সৃজনশীলতা মূল্যায়নে যাচাই করা হবে। সুতরাং আপনি যদি অন্য কারও লেখার অনুলিপি করে কোনও অ্যাসাইনমেন্ট জমা দেন তবে তা বাতিল হয়ে যাবে এবং আপনাকে আবার সেই নিয়োগ জমা দিতে হবে।
  • অ্যাসাইনমেন্টগুলি সরাসরি আপনার নিজের হাতে লেখা উচিত। হাতের লেখা ভাল করার জন্য এটি দরকারী হবে।
  • কোনও অ্যাসাইনমেন্ট লেখার সময় আপনি যে কোনও ধরণের সাদা কাগজ ব্যবহার করতে পারেন (সাধারণত এ 4 আকার)। তবে নি নাম, শ্রেণি, রোল, বিষয়, এবং শিরোনাম অবশ্যই প্রচ্ছদ পৃষ্ঠায় স্পষ্টভাবে লেখা উচিত।