সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর ২০২১

0
260

এক নজরে গুরুত্বপূর্ণ বিষয়সমুহঃ

করোনা অতিমারীর কারণে গত ১৭ মার্চ ২০২০ তারিখ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয় এবং তা খোলার উপযুক্ত পরিবেশ তৈরী না হওয়ার কারণে ২০২১ শিক্ষাবর্ষেও শিক্ষার্থীদের শিখন প্রক্রিয়া যেন ব্যহত না হয় তার জন্য গত বছর অর্থাৎ ২০২০ সালের ন্যায় এ বছরও ৬ষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের ধারাবাহিকভাবে এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

  • এসাইনমেন্ট প্রকাশঃ ২০/০৩/২০২১
  • মোট বিষয়ঃ ২ টি।

সপ্তম শ্রেণীর বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান

যৌক্তিকতা নিরূপণ কর: নিচে উল্লেখিত অংশটি সাধু রীতিতে রচিত। উপযুক্ত কারণ দেখিয়ে তার যৌক্তিকতা তুলে ধর।

‘সংবাদ পাইলাম, কাবুলিওয়ালার সহিত মিনির এই যে দ্বিতীয় সাক্ষাৎ তাহা নহে, ইতোমধ্যে সে প্রায় প্রত্যহ আসিয়া পেস্তা বাদাম ঘুষ দিয়া মিনির ক্ষুদ্র হৃদয়টুকু অনেকটা অধিকার করিয়া লইয়াছে।

উত্তর – সাধু ভাষার বৈশিষ্ট্য:

  1. সাধু ভাষায় ক্রিয়াপদ ও সর্বনাম পদের পূর্ণাঙ্গ রূপ ব্যবহৃত হয়।
  2. সাধু ভাষায় তৎসম শব্দ অর্থাৎ সংস্কৃত শব্দের ব্যবহার বেশি।
  3. সাধু ভাষার উচ্চারণ গুরুগম্ভীর।
  4. সাধু ভাষায় অনুসর্গের পূর্ণরূপ ব্যবহৃত হয়।
  5. সাধুভাষা সুনির্ধারিত। সাধু ভাষা ব্যাকরণের সুনির্দিষ্ট নিয়ম অনুসরণ করে।
  6. সাধু ভাষার কাঠামো সাধারণত অপরিবর্তনীয়।

উপরে বর্ণিত উদ্দীপকের অনুচ্ছেদটি সাধু ভাষার নিয়মের সাথে তুলনা করলে এটা সহজেই অনুমান করা যায় যে অনুচ্ছেদটি সাধু ভাষায় রচিত। অনুচ্ছেদটিতে ব্যবহৃত সর্বনাম, ক্রিয়া, অব্যয় ওর তৎসম শব্দের ব্যবহার নিচে তুলে ধরা হলো:

  1. সর্বনাম শব্দ সমূহ: তাহা
  2. ক্রিয়া পদ সমূহ: পাইলাম, আসিয়া, দিয়া করিয়া, লইয়াছে
  3. অব্যয় পদ সমূহ: সহিত, ইতোমধ্যে
  4. তৎসম শব্দ সমূহ: সাক্ষাৎ, ক্ষুদ্র, হৃদয়

উদ্দীপকটি সাধু ভাষায় লেখা কিনা তার যৌক্তিকতা নিরূপণ:

আমরা ইতোমধ্যেই দেখলাম সাধু ভাষায় ও ক্রিয়া পদের পূর্ণাঙ্গ রূপ ব্যবহৃত হয়। প্রদত্ত উদ্দীপকটিতে সর্বনাম ও ক্রিয়া পদের পূর্ণাঙ্গ রূপ ব্যবহৃত হয়েছে। যেমন: তাহা, আসিয়া, করিয়া, ইত্যাদি। সাধু ভাষায় অব্যয় পদের পূর্ণাঙ্গ রূপ ব্যবহৃত হয়। এখানেও অব্যয় পদের পূর্ণাঙ্গ রূপ দেখতে পাই। যেমন: সহিত, ইতোমধ্যে। সাধু ভাষায় তৎসম শব্দের ব্যবহার বেশি। আলোচ্য উদ্দীপকটিতে ও আমরা বেশ কিছুসংখ্যক সংস্কৃত শব্দ দেখতে পাই। যেমন সাক্ষাৎ, ক্ষুদ্র, হৃদয়, প্রত্যহ। সুতরাং পরিশেষে বলা যায় যে অনুচ্ছেদটি সাধু ভাষায় লেখা হয়েছে। সুতরাং অনুচ্ছেদ সাধু ভাষায় লেখা যৌক্তিকতা নিরূপণ করা হলো।

অ্যাসাইনমেন্ট প্রস্তুতির জন্য শিক্ষার্থীদের জন্য নির্দেশিকা ২০২১

  • অ্যাসাইনমেন্টের মূল উদ্দেশ্যটি হল শিক্ষার্থীদের শেখার ফলাফল অর্জন করা। এটি তোমাদের পরবর্তী ক্লাসে পাঠ নিতে সহায়তা করবে। সুতরাং, এটি অনুসরণ করা গুরুত্বপূর্ণ।
  • অ্যাসাইনমেন্ট প্রস্তুত করতে ২০২১ শিক্ষাবর্ষের জন্য এনসিটিবি দ্বারা প্রস্তুত পাঠ্যপুস্তকগুলি ব্যবহার করুন। বাজার থেকে কেনা গাইড বই বা নোটের দরকার নেই।
  • শিক্ষার্থীর ব্যক্তিত্ব এবং সৃজনশীলতা মূল্যায়নে যাচাই করা হবে। সুতরাং আপনি যদি অন্য কারও লেখার অনুলিপি করে কোনও অ্যাসাইনমেন্ট জমা দেন তবে তা বাতিল হয়ে যাবে এবং আপনাকে আবার সেই নিয়োগ জমা দিতে হবে।
  • অ্যাসাইনমেন্টগুলি সরাসরি আপনার নিজের হাতে লেখা উচিত। হাতের লেখা ভাল করার জন্য এটি দরকারী হবে।
  • কোনও অ্যাসাইনমেন্ট লেখার সময় আপনি যে কোনও ধরণের সাদা কাগজ ব্যবহার করতে পারেন (সাধারণত এ 4 আকার)। তবে নি নাম, শ্রেণি, রোল, বিষয়, এবং শিরোনাম অবশ্যই প্রচ্ছদ পৃষ্ঠায় স্পষ্টভাবে লেখা উচিত।
  • ওয়েবসাইট এ উল্লেখিত সমাধান নমুনা আকারে দেওয়া হয়েছে। শিক্ষারথীদের অবশ্যই লেখার মধ্যে নিজস্বতা তুলে ধরতে হবে।

ইসলাম ও নৈতিক শিক্ষা এস্যাইনমেন্টের নমুনা অতি শীঘ্রই প্রকাশ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here