পাঠাগার স্থাপনের জন্য আবেদন

তারিখ: ২৯/০৪/২০২০
বরাবর
জেলা প্রশাসক
জামালপুর

বিষয়: পাঠাগার স্থাপনের জন্য আবেদন।

জনাব,
সবিনয় নিবেদন এই যে, আমরা আপনার অধীনস্থ জামালপুর জেলার নান্দিনা উপজেলার ফুলপুর গ্রামের বাসিন্দা। এই গ্রামটি একটি বর্ধিষ্ণু গ্রাম। এই গ্রামে অনেক শিক্ষিত মানুষের বসবাস। এখানে ছেলে ও মেয়েদের জন্য পৃথক দুটি উচ্চ বিদ্যালয় রয়েছে।এছাড়া একটি মাদ্রাসা ও তিনটি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এলাকাটিতে শিক্ষার হার বেশি হওয়ার কারণে মানুষের মাঝে সাংস্কৃতিক উন্নয়ন হয়েছে। তবে এলাকাটিতে বর্তমানে একটা সাধারণ পাঠাগারের অভাব লক্ষ্য করা যাচ্ছে। কিন্তু এলাকাবাসীর একক প্রচেষ্টায় এরকম পাঠাগার স্থাপন সম্ভব নয়।

অতএব, উপরোক্ত বিষয়গুলি পর্যালোচনা করে এই ব্যাপারে অবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে আমাদের বাধিত করবেন।

বিনীত নিবেদক,
এলাকাবাসীর পক্ষে
মোহাম্মদ সোহেল রানা
নান্দিনা উপজেলা, জামালপুর

Samples 2: পাঠাগার স্থাপনের জন্য আবেদন

বরাবর

জেলা প্রশাসক

পটুয়াখালী, বরিশাল

বিষয়: পাঠাগার স্থাপনের জন্য আবেদন।

জনাব,

সবিনয়ে নিবেদন এই যে, আমরা পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার টিয়াখালী ইউনিয়নের পাখিমারা গ্রামের অধিবাসী। আমাদের গ্রামে প্রায় বিশ হাজার লোকের বসবাস। আমাদের গ্রামে একটি প্রাথমিক বিদ্যালয়, একটি উচ্চ বিদ্যালয়, একটি মাদ্রাসা রয়েছে। সৌভাগ্যবশত আমাদের গ্রামের পাশেই একটি বড় কলেজ রয়েছে। যেখানে অসংখ্য ছেলেমেয়ে দূর-দূরান্ত থেকে পড়াশোনা করতে আসে। এই গ্রামে শিক্ষার হার বেশ ভালো। কিন্তু পরিতাপের বিষয়ে এই যে আমাদের গ্রামে চিত্ত বিনোদন বা অবসরে বইপত্র পত্রিকা ইত্যাদি পড়ার তেমন কোনো ব্যবস্থা নেই। তাই গ্রামে শিক্ষিত লোকের অভাব না থাকলেও আলোকিত লোকের অনেক অভাব রয়েছে। এখানে অনেকেরই জ্ঞানের ভান্ডার একেবারে শূন্য বলে ভুল হবে না। এমন চলতে থাকলে তারা দেশের উন্নয়নে কোনরকম ভূমিকা রাখতে পারবেনা। কুসংস্কার হিংসা-বিদ্বেষ মারামারি ইত্যাদি নিয়ে সারাদিন ব্যস্ত থাকে। তাই আলোকিত মানুষ গড়ার জন্য আমাদের গ্রামে একটি পাঠাগার স্থাপন অধিক প্রয়োজন। বিখ্যাত সব লেখক কবি সাহিত্যিকগণ পাঠাগার স্থাপনের প্রতি গুরুত্ব আরোপ করেছেন। প্রমথ চৌধুরী তার বিখ্যাত ‘বই পড়া’ প্রবন্ধে সুশিক্ষিত মানুষ গঠনের  জন্য পাঠাগার স্থাপনের উপর গুরুত্ব আরোপ করেন। তার মতে পাঠাগার হচ্ছে মনের হাসপাতাল এখানে মানুষ আলোকিত মানুষের পরিণত হয়। তাই আমাদের গ্রামের মানুষদের আলোকিত মানুষ গড়ে তুলতে একটি পাঠাগার স্থাপন অতীব গুরুত্বপূর্ণ। 

অতএব বিনীত প্রার্থনা এই যে, বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করে গ্রামের সাধারণ মানুষগুলোকে আলোকিত মানুষের পরিণত করার জন্য একটি পাঠাগার স্থাপন করে বাধিত করবেন।




বিনীত নিবেদক,

গ্রামবাসীর পক্ষ থেকে

মোহাম্মদ সোহেল রানা

Leave a Comment