Get SSC RESULT 2020 – All Board Result

প্রিয় পাঠক, এস এস সি রেজাল্ট (SSC RESULT 2020) ২০২০ পোস্টে আপনাকে স্বাগতম। আগামী ৩১ মে রবিবার বেলা ১১ টার পর প্রকাশ করা হবে, ২০২০ সালের মাধ্যমিক/ এসএসসি রেজাল্ট পাশাপাশি সমমানের দাখিল ফলাফল ২০২০ এবং ভোকেশনাল ফলাফল ২০২০ প্রকাশিত হবে।

গতবার এসএসসি ও সমমান পরীক্ষায় ১০ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ছিলো ৮২ দশমিক ২০ শতাংশ ও  জিপিএ-৫ পেয়েছিলো ১ লাখ ০৫ হাজার ৫৯৪ জন শিক্ষার্থী। তার আগের বছর ছাত্রের তুলনায় ১.৫৩% ছাত্রী বেশি পাস করেছিলো।

যদিও প্রতিবার পরীক্ষা শেষের 60 দিনের মধ্যে ফল প্রকাশ করা হতো। করোনা সংকটের কারনে ৪১ দিন বন্ধ থাকায় সময় মত রেজাল্ট তৈরি করা সম্ভব হয়নি। তবে ইদের পর ৩১ মে এসএসসি-সমমান  রেজাল্ট  প্রকাশ করবে। দেশের ইতিহাসে এবার প্রথম ওয়েবসাইটে রেজাল্ট প্রকাশের পাশাপাশি রেজিস্ট্রেশনকৃত মোবাইলের মেসেজে রেজাল্ট প্রদান করবে সকল বোর্ড। এর জন্য একজন রেজাল্ট প্রত্যাশীর প্রাক নিবন্ধন করতে হবে। নিচে মোবাইলে রেজাল্ট দেখার অংশে দেখুন কিভাবে রেজিস্ট্রেশন করবেন।

শিক্ষা বোর্ডগুলো আগে আগে আপনাকে রেজাল্ট দেয়ার জন্য প্রাক নিবন্ধন কার্যক্রম শুরু করেছে। যারা নিবন্ধন রেজাল্টের আগে করে রাখবে, তারাই প্রথম দিকে ফলাফল পাবে। তবে পুর্বের মতো এসএমএস পদ্ধতি ব্যাবহার করেও রেজাল্ট দেখতে পারবেন। নতুন এই পদ্ধতিতে আপনার মোবাইল ফোনে সবার আগে ফলাফল পাওয়ার জন্য যেটি করতে হবে।

SSC Result পেতে প্রাক-নিবন্ধন প্রক্রিয়া:

যেকোনো অপারেটরের নাম্বার থেকে SSC Board Name (প্রথম তিন অক্ষর) স্পেস দিয়ে Roll তারপর Year লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। প্রতি sms এর জন্য ০২ টাকা চার্জ কেটে নেওয়া হবে। For Example: DHA<Space>153620<Space>2020 send to 16222

আপনাদের সুবিধার্থে নিচে সকল বোর্ড এর সংক্ষিপ্ত নাম দেয়া হলোঃ Dhaka Board= DHA, Barisal Board=BAR, Sylhet Board = SYL, Comilla Board = COM, Chittagong Board = CHI, Rajshahi Board = RAJ, Jessore Board = JES, Dinajpur Board = DIN, Madrasah Board = MAD, Technical Board= TEC

এসএমএস এর মাধ্যমে রেজাল্ট চেকিং এর পদ্ধতিঃ

এসএমএস দ্বারা আপনার এসএসসি রেজাল্ট ২০২০ মোবাইল ফোন থেকে পেতে পারেন।এস  এস সি রেজাল্ট  দেখার  দ্রুত ও সহজ মাধ্যম হলো এম.এস.এস  । বাংলাদেশ সব মোবাইল অপারেটর দ্রুত ডেলিভারি করে থাকে এস.এস.সির ফলাফল। প্রথমে মেসেজ অপশনে যেতে হবে এবং SSC <স্পেস> আপনার বোর্ড নাম (প্রথম তিনটি অক্ষর )<স্পেস> রোল নং <স্পেস> 2020 এ‌ এবং 16222 নম্বরে পাঠাতে হবে।

For Example: SSC<Space>DHA<Space>153630<Space>2020 send to 16222

আপনাদের সুবিধার্থে নিচে সকল বোর্ড এর সংক্ষিপ্ত নাম দেয়া হলোঃ Dhaka Board= DHA, Barisal Board=BAR, Sylhet Board = SYL, Comilla Board = COM, Chittagong Board = CHI, Rajshahi Board = RAJ, Jessore Board = JES, Dinajpur Board = DIN, Madrasah Board = MAD, Technical Board= TEC

Website এর মাধ্যমে SSC Result

ধাপ ১: আপনার ব্রাউজার বা উপর থেকে ক্লিক করুন-  https://www.bd24onlineschool.com অথবা www.educationboardresults.gov.bd সাইটে ঢুকে পড়ুন। যেটা নতুন ট্যাবে ওপেন হবে।
ধাপ ২:  একটু নিচের দিক এসে পরীক্ষার” বিকল্প থেকে এসএসসি / দাখিল নির্বাচন করুন।
ধাপ ৩:  আপনার পরীক্ষার বছর হিসাবে 2020 সিলেক্ট করুন।
ধাপ ৪:  এখন আপনার বোর্ডের নাম নির্বাচন করুন।
ধাপ ৫: পরবর্তী দুটি বাক্সে আপনার এসএসসি রোল নম্বর এবং রেজিস্ট্রেশন সংখ্যা লিখুন।
ধাপ ৬: নিরাপত্তা বিশিষ্ট গণিত সমাধান করুন এবং সাবমিট বাটনে ক্লিক করুন।
ধাপ ৭: আপনার এস  এস সি রেজাল্ট  দেখাবে। 

এস এস সি ফলাফল  ২০২০ সংগ্রহ করার জন্য আপনাকে সকল সহজ ও বিকল্প পদ্ধতি

 ধাপ ১: আপনার কম্পিউটার বা ফোনের ব্রাউজার থেকে থেকে  দেশের ওয়েব বেজড পাবলিকেশন সিস্টেম https://eboardresults.com এ ঢুকে পড়ুন।
 ধাপ ২: “পরীক্ষার Examination” বিকল্প থেকে এসএসসি SSC/Dakhil/ Equivalent নির্বাচন করুন।
 ধাপ ৩: আপনার পরীক্ষা বছর হিসাবে 2020 সিলেক্ট করুন।
 ধাপ ৪: এখন আপনার বোর্ডের নাম নির্বাচন করুন।
 ধাপ ৬:  রেজাল্ট টাইপে ইন্ডিভিজুয়াল individual অপশন সিলেক্ট করুন। ( আর যদি কোন স্কুলের সব রেজাল্ট চান তাহলে ইন্সটিটিশন বা আরো অপশন সিলেক্ট করতে পারেন)।
 ধাপ ৭: আপনার এস  এস সি রেজাল্ট  দেখাবে

বোর্ড ওয়েবসাইটের মাধ্যম

আপনি সরাসরি আপনার বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে এস.এস.সি রেজাল্ট দেখতে পারেন। সাথে সাথে মার্ক শিট ডাউনলোড করতে পারেন।

আপনি সরাসরি আপনার এন্ড্রয়েড ফোনের এপস এর মাধ্যমে এস এস সি ২০২০ এর ফলাফল দেখতে পারেন।  ভালো রেটিং এর কিছু এপস এর সরাসরি ডাউনলোড এর লিংক দেয়া হলোঃ

  • App Name: SSC Result 2020